Porjotonlipi

অপরূপ ছেঁড়াদ্বীপ ভ্রমণ

পর্যটনলিপি আজ আপনাদের সামনে তুলে ধরবে প্রাকৃতিক সৌন্দর্যের স্থান ছেঁড়াদ্বীপ। এটি সেন্টমার্টিনে অবস্থিত। ছেঁড়াদ্বীপের অবস্থান সেন্টমার্টিন থেকে কয়েক কিলোমিটার দূরে । এই দ্বীপটি বাংলাদেশের সর্বদক্ষিণে অবস্থিত একটি ভূখন্ড।

ছেঁড়াদ্বীপ ভ্রমণ

Cheradip
ছেঁড়াদ্বীপটি জোয়ারের সময় সেন্টমার্টিন হতে বিচ্ছিন্ন হয়ে যায়। এই দ্বীপকে স্থানীয়রা দিয়া দ্বীপ অর্থাৎ ছেঁড়াদিয়া দ্বীপ বলে সম্বোধন করে থাকেন। এ দ্বীপে মানুষ বসবাস করেন না। এখানে জেলেরা দিনের বেলা মৎস্য আহরণ করে রাতে নিজ নিজ গৃহে ফিরে যান।

Cheradip_2
ছেঁড়াদ্বীপের স্বচ্ছ জলের অনেক গভীরে অবস্থানরত নানা প্রজাতি ও ভিন্ন আকৃতির প্রবাল ও সামুদ্রিক শৈবাল অতিসহজে স্বচক্ষে প্রত্যক্ষ করে শরীর আনমনে পুলকিত হবে ও মন আনন্দে অজান্তে দোলা দিবে। সেইন্ট মার্টিন থেকে ছেড়া দ্বীপের দূরত্ব প্রায় ৪ কিলোমিটার।

যেভাবে যেতে পারেন

আপনি চাইলে স্পীড বোট ভাড়া নিয়ে ছেড়া দ্বীপ যেতে পারেন। তবে ভাটার সময় চাইলে সাইকেল ভাড়া নিয়ে সাইকেল চালিয়ে চলে যেতে পারেন। যদি স্পীড বোটে করে যান তাহলে সাথে অবশ্যই নিরাপত্তার সার্থে লাইফ জ্যাকেট সাথে রাখবেন।
সেখানে যাওয়ার পর থাকার কোন ব্যবস্থা নেই, দিনে গিয়ে দিনেই আবার ফেরত আসতে হবে। সেখানে যাওয়ার পর যাই খান না কেন, দরদাম করে খাবেন। আশা করি যারা এখনো যাননি তারা অবশ্যই একবার হলেও ঘুরে আসবেন এই
প্রাকৃতিক সৌন্দর্যের স্থান ছেঁড়াদ্বীপ। আর যারা গিয়েছেন তারা সবাইকে যাওয়ার জন্য উৎসাহিত করবেন।

অনুরোধ

বন্ধুরা একটা বিষয় সব সময় মনে রাখবেন ভ্রমনের সময় আপনার দ্বারা পরিবেশ কিংবা প্রকৃতির কোন ক্ষতি যেন না হয়,
কারন এই সম্পদ আমাদের। তাই রক্ষার দায়িত্বটাও আমাদের।

Porjotonlipi Desk

Add comment