Porjotonlipi

যেভাবে যাচাই করবেন মানসম্মত হোটেল

বেশ কিছুদিন আগেও একটি মানসম্মত হোটেল খুঁজতে গিয়ে দেখা যেতো সেখানে নিরাপদ পানি ও বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা  নিয়ে অস্পষ্ট বিবরণ থাকতো। বর্তমানে ক্রমবর্ধমান হোটেলগুলি পরিবেশগত ও সামাজিকভাবে আরও মানসম্মত হওয়ার জন্য উদ্ভাবনী কৌশল বাস্তবায়িত করছে এবং নতুন নতুন প্রকল্প নিয়ে চিন্তা ভাবনা করছে। গ্রীনওয়াশিং বেড়ে ওঠার কারণে যেসব হোটেলগুলো সর্বোত্তমভাবে উন্নতিকরনের চেষ্টা করছে, তাদের বাকিদের থেকে আলাদা করা কঠিন হয়ে যাচ্ছে। এখানে আপনি যে হোটেলটি খুঁজচ্ছেন তা সত্যিকার অর্থে মান উন্নয়নে কাজ করছে কিনা তা বুঝার জন্য চারটি গুরুত্বপূর্ণ দিক তুলে ধরা হলো।

 

১। একটি মানসম্মত নীতি থাকতে হবেঃ

যে হোটেলটি মানসম্মত  উন্নয়নের প্রতিশ্রুতি দিচ্ছে , তাদের ওয়েবসাইটে অবশ্যই একটি মানসম্মত  নীতি থাকতে হবে। ওয়েবসাইটে  যদি উল্লেখ থাকে তারা আর্থচেক বা লিডারশীপ ইন এনার্জি অ্যান্ড এনভায়ারনমেণ্টাল ডিজাইনের (এলইইডি) মতো কোনও বিশ্বাসযোগ্য সংস্থার দ্বারা প্রসংশিত হয়েছে তাহলে এটা বুঝতে হবে তাদের সুনির্দিষ্ট দীর্শস্থায়ী উদ্যোগগুলি যথাযথভাবে স্বীকৃতি পেয়েছে। আপনি যদি এই তথ্যগুলো ওয়েবসাইটে খুঁজে না পান তবে হোটেলটির সাথে যোগাযোগ করুন। যদি তারা নির্দিষ্ট সুবিধাগুলো সরবারহ করতে না পারেন তাহলে সাবধান হন। মনে রাখবেন যে ছোট ছোট হোটেলগুলো প্রায়শই প্রশংসাপত্র সংগ্রহের জন্য মানদণ্ডে প্রদানকৃত শর্তাবলী পূরণ করতে ব্যয়বহুল উন্নতিসাধনে হিমশিম খেতে হয়, যা মান নিয়ে প্রশ্ন তুলে। তাই শুধুমাত্র  প্রশংসাপত্র যাচাই করে হোটেল নির্বাচন করার ভুল করবেন না।

২। পরিবেশগত প্রভাব সীমিত রাখতে প্রতিশ্রুতিবদ্ধঃ

অনেক হোটেল যথাযথ মান বজায় রাখার জন্য অনেক জনপ্রিয়তা অর্জন করেছে, এছাড়া এমন অনেক হোটেল আছে যারা তাদের হোটেলে পরিবেশ বান্ধব প্রযুক্তি ব্যবহার করে হোটেল বাণিজ্যে নতুন একটি প্রথা চালু করেছে। যেমন ধরা যাক, পর্যাপ্ত পানি ও বিদ্যুৎ সরবারহ রাখার পাশাপাশি তারা হোটেলের ছাঁদে মৌমাছির চাষ, প্লাস্টিকের পরিবর্তে কাঁচের ব্যবহার, স্থানীয় কৃষ্টি / ঐতিহ্যের  ভিত্তিতে হোটেলের অভ্যন্তরীণ সজ্জা, ময়লা ফেলার পাত্রগুলো পুনঃব্যবহার করা যায় এমন উপাদান ( মাটির পাত্র ) দিয়ে তৈরি পাত্র ব্যবহার করা, পরিষ্কারক হিসেবে পরিবেশ বান্ধব উপযোগী পণ্য ব্যবহার এবং শুধুমাত্র বিশেষ প্রয়োজনে লিলেন, নাইলন এসব কাপড়ের ব্যবহার।

৩। স্থানীয় জনগোষ্ঠীর সাথে নিবিরভাবে কাজ করেঃ

মানসম্মত হোটেলগুলো স্থানীয় জনগণকে ক্ষমতাশীল করে তোলে। এটি সাধারণত  স্থানীয় কর্মীদের নিয়োগ করা, প্রশিক্ষণ প্রদান করা, যথাযত অর্থ প্রদান করা, স্থানীয় ঐতিহ্য তুলে ধরা, জনগোষ্ঠীর উন্নতির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহন  করা। এর পাশাপাশি বিভিন্ন ট্যুর গ্রুপ স্থানীয় লোক দ্বারা পরিচালনা করা এতে ব্যবসায় নতুন মাত্রা তৈরি হয় এবং স্থানীয় সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণে উৎসাহী করা যায়।

 

৪। পর্যটক / অতিথিদের হোটেল কার্যক্রমের সাথে  সম্পৃক্ত হতে উৎসাহিত করেঃ

সত্যিকারের একটি মানসম্মত হোটেল অতিথিদের তাদের আন্তঃসংযোগমূলক উদ্যোগসমূহ যেমনঃ পুনরায় ব্যবহারযোগ্য পানির বোতল এবং ফিল্টারযুক্ত পানির রিফিলগুলি, বিনামূল্যে বা সস্তা সাইকেল ভাড়া বা ভাগাভাগি পরিবহণ সহ বিকল্প পরিবহনগুলি সরবারহ করে থাকে। এছাড়াও স্থানীয় লোকজন এবং ব্যবসায়িদের স্বার্থ রক্ষা হয় এমন নিয়মাবলী অন্তর্ভুক্ত করে তাদের নেতৃত্ব অনুসরণ করতে অনুপ্রাণিত করবে। টেকসই হোটেলগুলো সাধারণত অতিথিদের চেক-ইন করার পরে হোটেলের পদক্ষেপগুলোকে সমর্থন করার জন্য মৌখিকভাবে উৎসাহ দেয়।

কন্টেন্ট রাইটারঃ দেবযানী দত্ত পিয়াল

porjotonlipi-admin

Add comment