Porjotonlipi

মিশন রেইনবো ফলস (পর্ব ১)

লেখকঃ রাহুল সরকার

হয়তো এটি দেখতে খুব সাধারণ ঝর্ণা মনে হতে পারে, তবে এখানে পৌঁছানো আমাদের পক্ষে এত সহজ ছিল না। অবশ্যই পেশাদার ট্রেকারদের জন্য এটি সহজ ট্রেইল মনে হতে পারে তবে আমাদের পক্ষে এটি বেশ কঠিন ছিল।

ট্রেকিং শুরু হয়েছিল তিরানা নামে একটি গ্রাম থেকে এবং আমরা যে গ্রামে (চেরাপুঞ্জি) থেকেছিলাম সেখান থেকে তিরানা প্রায় ২০ কিলোমিটার দূরে অবস্থিত। তাই আমরা খুব তাড়াতাড়ি আমাদের যাত্রা শুরু করি এবং সকাল ৯টা টা নাগাদ তিরানাতে পৌঁছেছি। খুব অল্প সংখ্যক মানুষ ঐদিন ওই পথে ট্র্যাকিং করেছিল। পার্কিং লটে খুব কমই গাড়ি ছিল, আনুমানিক ৫ থেকে ৬ টি হবে। সেখানকার ট্যুরিষ্ট গাইডরা পার্কিং এরিয়াতে ছিল, ডাবল ডেকার অবধি চার্জ ছিল ৬০০ রূপি এবং রেইনবো ফলস পর্যন্ত ছিল ১০০০ রূপি। আমরা রেইনবো ফলস পর্যন্ত একজন গাইড নিয়েছিলাম।


যাত্রা শুরু করার পথে আমরা বহু গ্রামবাসীর সাথে দেখা আমাদের দেখা হয়, যারা আমাদের অভ্যর্থনা জানালেন। ট্র্যাক থেকে ফিরে আসা কয়েকটি ব্যাগ প্যাকারকে দেখছিলাম এবং তারা স্পষ্টতই ক্লান্ত হয়ে পড়েছিল কারণ তারা উপরের দিকে উঠেছিল। এক ঘন্টা পরে আমরা পাহাড়ের শেষ প্রান্তে পৌঁছে তারের ব্রিজটি পেরিয়ে যেতে হয়েছিল। এই ব্রিজটির ধারণ ক্ষমতা বেশ ভালোই মনে হলো। আর সেই নীচের নদীটি ছিল অসাধারণ। আমরা বুঝতে পেরেছিলাম যে আমরা কিছুটা দেরি করে এগোচ্ছি আর সেই সাথে আমরা নদীতে কিছু সময় ব্যয় করেছি। তবে কি আর করা! নদী, পরিষ্কার জল, পাখিদের আওয়াজ সবকিছু মিলিয়ে ব্যাপারটা স্বর্গীয় মনে হচ্ছিল।


যাই হোক আমরা আবার যাত্রা শুরু করলাম। সামনে দেখতে পেলাম অন্য একটি ব্রিজ এবং অন্য একটি পর্বতমালার মুখোমুখি যা ছিল আরও শক্তিশালী এবং উচ্চতর। এটি পেরিয়ে ঠিক পরে আমরা সিঙ্গেল ডেকার রুট ব্রিজ পৌঁছে গেলাম। ততক্ষণে আমরা সকলেই ক্ষুধার্ত হয়ে পড়েছিলাম, তবে আমাদের মধ্যে কেবল একজনই খাবার আনতে যাওয়ার জন্য সিদ্ধান্ত নিয়েছিলেন এবং সেখানে একটা খাবারই বেশি পাওয়া যায়, সেটা হলো ম্যাগি নুডলস।


আমরা সেখানে দশ মিনিটের জন্য সিঙ্গেল ডেকারটি দেখতে বসেছিলাম। তারপরে আবার আমরা যাত্রা শুরু করেছিলাম এবং ১০ মিনিটের সাথে আমরা নঙ্গ্রিহাট গ্রামে পৌঁছেছি, যেখানে ডাবল ডেকারটি রয়েছে। রুট ব্রিজের ঠিক পাশেই আপনি একটি প্রাকৃতিক সুইমিং পুল পাবেন। আমাদের সাথে আমাদের সাঁতারের পোশাক ছিল এবং আমরা লাফ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম।


এটা দুর্দান্ত ছিল। পরিষ্কার পানি, মাছগুলি আমাদের আশেপাশে ঘোরাফেরা করছিল, এবং জীবনের কিছু অসাধারণ মুহূর্ত পার করছিলাম। আমাদের দেখে অন্যান্য ভ্রমণকারীরা বেশ অনুপ্রেরণা পেয়েছিলেন এবং তারাও আমাদের সাথে মিলিত হলো। আমাদের একজন আমাদের স্মরণ করিয়ে দিল যে আমাদের এখনো অনেক দূর যেতে হবে। তাই আমরা উঠে আবার ট্রেকিং শুরু করলাম।

তারপর…

porjotonlipi-admin

2 comments