Porjotonlipi

আম দুধের তৈরী বাংলার সন্দেশ

বাংলার সন্দেশ খেতে কে না ভালোবাসে? তবে মিষ্টির সাথে বাঙালিদের একটা নিবিড় সম্পর্ক রয়েছে। চুন ছাড়া যেমন পান খাওয়া যায় না, তেমনি মিষ্টি ছাড়া বাঙালীয়ানা পূর্ণ হয় না। বাঙালিদের উৎসব-অনুষ্ঠান মিষ্টি ছাড়া অসম্পূর্ণ। মিষ্টির ভিন্নতা যেন মিষ্টিপ্রেমীদের জন‍্য আশীর্বাদ। কেউ ভালোবাসে রসগোল্লা, কেউ পান্তুয়া, কেউ সন্দেশ।

আম দুধের সন্দেশ

শিরোনাম দেখে বোঝা যাচ্ছে আম দুধ দিয়ে সন্দেশ এর সাথে আমরা পরিচিত হতে যাচ্ছি। আম দিয়ে সন্দেশ, এ যেন বাংলার সন্দেশ এর এক নতুন স্বাদের সাথে পরিচয়। তাই নতুন স্বাদের এই সন্দেশ কিভাবে তৈরী করতে হয় চলুন জেনে নিই।

সন্দেশ প্রস্তুত প্রণালী

উপকরণ:

১টি মাঝারি সাইজের ল‍্যাংড়া বা যেকোনো আম, ২ কাপ পরিমাণ চিনি, ১ কাপ তরল দুধ, ১ কাপ গুড়ো দুধ, ২/৩ চা-চামচ ঘি।

রেসিপিঃ

প্রথমে একটি মাঝারি সাইজের আমের কাঁদ বের করে নিতে হবে, খেয়াল রাখতে হবে আমটি তে আশেঁর পরিমাণ কম হতে হবে- যেমন ল‍্যাংড়া আম। এরপর ননস্টিকি ফ্রাইপ্যানে এক কাপ পরিমাণ তরল দুধ এবং চিনি একত্রে ঢেলে নিতে হবে। তারপর চুলার মিডিয়াম আঁচের সাহায্যে চিনি গলিয়ে নিতে হবে। চিনি গলে আসার পর এক কাপ পরিমাণ গুড়ো দুধ মিশ্রণটি তে ঢেলে নিতে হবে। এরপর চুলার আঁচ মিডিয়াম অবস্থাতে রেখে আমের কাঁদ টিকে মিশিয়ে জ্বাল দিয়ে শুকিয়ে আনতে হবে। জ্বাল দেয়ার মাঝামাঝি পর্যায়ে দুই-তিন চামচ ঘি দিয়ে নিতে হবে। তারপর খুন্তির সাহায্যে মিশ্রণটির মাঝখানে ফাঁক করে দেখে নিতে হবে এবং খেয়াল রাখতে হবে মিশ্রণটি তাড়াতাড়ি মিলছে কিনা। মিশশ্রণটি দেরী করে মিশলে বুঝতে হবে মিশ্রণটি সম্পূর্ণ রূপে তৈরী। এরপর মিশ্রণটিকে ঠান্ডা করে নিতে হবে। হাতে এবং সন্দেশের ছাঁচে ঘি মাখিয়ে নিতে হবে যাতে করে সন্দেশ ছাঁচের গায়ে লেগে না থাকে। ছাঁচের মধ্যে মিশ্রণটিকে আকার দিয়ে উঠিয়ে নিলেই তৈরী আম দুধের সন্দেশ।

এবার নিজের হাতে তৈরী করে টেস্ট করে দেখুন সিজনাল স্পেশাল আমা দুধের সন্দেশ।

কন্টেন্ট রাইটার- পরমা খাস্তগীর ঋতুল

-করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় সকল ভ্রমণ কেন্দ্রগুলো বন্ধ রয়েছে। এই মহামারীর সময়ে অপ্রয়োজনীয় ভ্রমণ থেকে বিরত থাকুন, নিরাপদে থাকুন।  

Porjotonlipi

Add comment