Porjotonlipi

গদখালির ফুল সাম্রাজ্য

বাংলাদেশের  নানা জায়গায় ছড়িয়ে আছে নানা রকমের সৌন্দর্য্য। যেমন চট্টগ্রামের পাহাড়ি রূপ তেমনি আবার সিলেটের চা বাগান, খুলনার সুন্দরবন কিংবা দিনাজপুরের কান্তজীউর মন্দির। ঠিক তেমনি যশোরও কিন্তু কোন অংশে কম যায় না অন্যদের তুলনায়, তাঁর আছে সাগারদাড়ি, তার পাশাপাশি আরও এমনি একটি জিনিস আছে যা বর্তমানে দেশের অর্থনীতিতে বেশ প্রভাব ফেলছে, সেটি হচ্ছে ফুল।

যশোরের গদখালির ফুল সাম্রাজ্য

হ্যাঁ, ঠিকই শুনেছেন যশোরের পানিসারা, গদখালিতে উৎপাদিত ফুল দেশের বিভিন্ন স্থানে সরবারহ করা হয় যা কিনা পুরো দেশের ৭০% ফুলের চাহিদা পূরণ করে থাকে। এই ফুল চাষের সাথে জড়িত আছে প্রায় ২০ হাজারের উপর কৃষক। আমাদের দেশে প্রায় সব উৎসবেই এখন ফুলের ব্যবহার অনেকাংশে বেড়েছে। তাই চাহিদাও অনেক। ফুলের রাজ্যে যাওয়ার পর চারদিকে যতদূর চোখ যায় শুধু ফুল আর ফুল দেখা যাবে। ফুলের ভিতর দেখতে পাবেন গোলাপ, গাঁদা, রজনীগন্ধা, জারবেরা, জিপসি, গাজরা, বেলি, কসমস, লিলিয়াম, চন্দ্রমল্লিকা, সূর্যমুখী, এছাড়াও লালা নীল সাদা বেগুনী হলুদ স্টিক, যা সহজেই আপনার দৃষ্টি আকর্ষণ করবে। যশোরের গদখালিই হলো দেশের সর্ববৃহৎ ফুলের পাইকারি বাজার।

 

ফুলের রাজ্যের ইতিহাস

আশির দশকের শুরুর দিকে শেরআলী সরদারের হাত ধরে যাত্রা শুরু হয় ফুল চাষ। যা এখন দেশের সীমা ছাড়িয়ে দেশের বাইরেও প্রসারিত হয়েছে। এর মাধ্যমে শত শত মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। ফুলকে কেন্দ্র করে এলাকার আর্থসামাজিক অবস্থার ব্যাপক উন্নয়ন হয়েছে।

গদখালি ভ্রমণের উপযুক্ত সময়

অক্টোবর থেকে এপ্রিল হল গদখালিতে ভ্রমণে যাওয়ার উপযুক্ত সময়। কারণ এই সময় সব চেয়ে বেশি ফুল ফুটে।

যেভাবে গদখালি যাবেন

দেশের যে কোন প্রান্ত থেকে যশোরে আসতে হবে। ঢাকা থেকে বাস অথবা ট্রেনে করে যশোরে যাওয়ার খুব ভাল সার্ভিস আছে। ঢাকা থেকে বেনাপোল বা সাতক্ষীরা গামী বাস করে এসে নামতে হবে গদখালিতে। ফুলের বাজার দেখতে গেলে সকাল সাতটার মধ্যে গদখালিতে এসে পৌঁছাতে হবে। বাজার দেখা শেষে হলে রওনা দিতে হবে ফুলের ক্ষেত দেখার জন্য।

বাজার থেকে ভ্যানে করে আসতে হবে ফুলের মোড়ে। যাওয়ার পথে রাস্তার দুই প্রান্ত জুড়ে বিস্তৃত মাঠজুড়ে ফুল আর ফুল, সে যেন এক অপরূপ মনভোলানো দৃশ্য। যাতায়াত ব্যবস্থা খুবই ভাল। তাই, সহজেই একদিনেই সব কিছু ঘুরে দেখা যাবে।

 

চাইলে বেনাপোল নামা যায়। দেশের সর্ববৃহৎ স্থলবন্দর, সীমান্ত ঘুরে বেনাপোল থেকে জেলা সার্ভিসের বাস ধরে গদখালি আসা যায়। এক দিনেই সম্ভব। রাতের বাস বা ট্রেনে বেনাপোল। সকালে বাস থেকে নেমে স্থলবন্দর ঘুরে পরবর্তী যাত্রা ফুলের রাজ্য পানিসারা, গদখালিতে। আবার রাতেই গদখালি থেকে ঢাকার বাস ধরা যাবে।

বিঃদ্রঃ ফুলের রাজ্যে এসে অযথা ফুল ছিঁড়বেন না। অনুমতি নিয়ে প্রবেশ করুন এবং চারপাশ নিজ দায়িত্বে পরিষ্কার রাখুন।

Porjotonlipi

Add comment