Porjotonlipi

একবার হলেও ঘুরে আসতে পারেন

বিশ্বজুড়ে অদ্ভুত সুন্দর অনেক জায়গা রয়েছে, কিছু কিছু জায়গা কয়েক হাজার বছরের পুরানো, আবার কিছু আধুনিক এবং কিছু নতুন আবিষ্কৃত। আমরা সেই অস্বাভাবিক কিছু গন্তব্য নিয়ে কথা বলব যা আপনার ভ্রমণ তালিকাকে সমৃদ্ধ করবে। সেই অদ্ভুত ও সুন্দর জায়গাগুলি হলঃ

১) লোনার হ্রদ, ভারত
২) গিজার ফ্লাই, নেভাদা
৩) ক্রিস্ট অফ দ্যা আব্যস, ইটালি
৪) গ্লাস বিচ, ক্যালিফোর্নিয়া
৫) স্পটেড লেক, কানাডা
৬) পামুক্কালে, তুরস্ক

১) লোনার হ্রদ, ভারতঃ

প্রায় ৫০,০০০ বছর আগে, ভারতের মহারাষ্ট্র রাজ্যে একটি উল্কা পড়েছিল। যা পৃথিবীর তৃতীয় বৃহত্তম গর্ত, ২ কিলোমিটার বিশাল এবং ১৭০ মিটার গভীর। সহজ কথায় বলতে গেলে, চারদিকে একটি অগভীর ক্ষারীয় জলের সবুজ হ্রদ। বিজ্ঞানীরা মনে করেন যে, উল্কাপত্রটি এখনও গর্তের দক্ষিণ-পূর্ব রিমের প্রায় ৬০০ মিটার নিচে রয়েছে।

২) ফ্লাই গিজার, নেভাদাঃ

ফ্লাই গিজারকে ছোট ভূতাত্ত্বিক গিজার বলা হয়। এটি নেভাদার ওয়াশো কাউন্টিতে অবস্থিত। ১৯১৬ সালে এটি তৈরি হয়। প্রতি বছর এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত তিন ঘন্টার জন্য ফ্লাই গিজার সীমিত আকারে পর্যটকদের জন্য উন্মুক্ত করা হয়।

৩) ক্রিস্ট অফ দ্যা আব্যস, ইটালিঃ

১৯৫৪ সালে জলের আশীর্বাদ করার জন্য খ্রিস্টের একটি ব্রোঞ্জের মূর্তি অ্যাবি থেকে সমুদ্রতীরে ১৭ মিটার নীচে নামানো হয়েছিল। শিল্পী গাইদো গ্যালাটি চিত্রকর্মটি তৈরি করেছিলেন এবং ১৯৪৭ সালে ইতালীয় ডুবুরি ডারিও গঞ্জাট্টি মারা গিয়েছিলেন তার পাশেই মূর্তিটি রাখা হয়েছে। গল্ফো প্যারাডিসো থেকে একটি নৌকা ভ্রমণ করে অথবা পানি শান্ত থাকে তবে ডুব দিয়ে দেখে আসতে পারেন।

৪) গ্লাস বিচ, ক্যালিফোর্নিয়াঃ

এই সৈকতটি আবর্জনাকে ধনসম্পদে পরিণত করার আসাধারন প্রাকৃতিক ক্ষমতার অধিকারী। ১৯৬০ এর দিকে মানুষ তাদের পুরানো গাড়ি এবং সরঞ্জামগুলি সহ সকল জঞ্জাল সরাসরি ফেলে দিত মহাসাগরে। পরবর্তী দশকগুলিতে, সমুদ্র একটি উল্লেখযোগ্য এবং অসাধারণ অভিনয় করেছে; সমুদ্রের বিশাল ঢেউ জাঙ্কগুলোকে নুড়িতে পরিণত করেছিল। এখন এই সৈকতটিকে একটি মণি মুক্তার দোকানের মত মনে হয়।

৫) স্পটেড লেক, কানাডাঃ

শহরের ৮ কিলোমিটার পশ্চিমে ৩ নম্বর হাইওয়ে কাছে স্পটেড লেকের সন্ধান পাবেন, এটি শীর্ষস্থানীয় পর্যটকদের আকর্ষণ। প্রচণ্ড গ্রীষ্মের রোদে, হ্রদের জল বাষ্প হতে শুরু করে, এর ফলে এর উচ্চ খনিজ পদার্থ ক্রিস্টালাইজ হয়ে যায় এবং জলে সাদা ও সবুজ বৃত্তকার বলয় তৈরি করে।

৬) পামুক্কালে, তুরস্কঃ

পামুক্কেল চিরসবুজ গ্রামের উপরের সাদা ক্যালসাইট ট্র্যাটারটাইনস পাহাড়, যার মাঝে আছে খনিজ সমৃদ্ধ জল। যাকে “কটন ক্যাসেল” (তুর্কি ভাষায় পামুকের অর্থ ‘তুলা’) বলা হয়ে থাকে। ট্র্যাভারটাইনের ঠিক উপরে রয়েছে হিরাপলিস,যা রোমান ও বাইজেন্টাইন স্পা শহর। সেখানে শহরটির যথেষ্ট ধ্বংসাবশেষ এবং একটি যাদুঘর রয়েছে।

কন্টেন্ট রাইটারঃ শুক্তি বিশ্বাস

porjotonlipi-admin

Add comment