পুরান ঢাকার ‘সাকরাইন উৎসব’

0

গত ১৪ জানুয়ারী পুরান ঢাকাতে অনুষ্ঠিত হল সাকরাইন উৎসব। প্রতি বছর পৌষ সংক্রান্তিতে এই উৎসব উদযাপিত হয়ে থাকে। এই দিনে রঙ বেরঙের ঘুড়িতে পুরান ঢাকার আকাশ রঙ্গিন হয়ে উঠে।

Shakrain

Photo by Shafqat Ameen

এই উৎসব উপলক্ষে লালবাগ থেকে কদমতলী পর্যন্ত বেশ জমকালো আয়োজন করা হয়ে থাকে। তবে ফরাশগঞ্জ, গেন্ডারিয়া, নারিন্দা এবং চকবাজারে এই উৎসবের প্রধান্যটা তুলনামূলক একটু বেশি। এই দিনে প্রায় প্রতিটি বাসার ছাদেই সকাল থেকে শুরু হয় ঘুড়ি ওড়ানোর প্রতিযোগিতা।

Photo by Shafqat Ameen

Photo by Shafqat Ameen

যত বেলা বাড়তে থাকে প্রতিযোগির সংখ্যাও বাড়তে থাকে, তবে উৎসাহদাতাদের সংখ্যাও নেহাত কম নয়।  আর এর পাশাপাশি অতিথি আপ্যায়নের ব্যাপারতো রয়েছেই। আর এখন সোশ্যাল মিডিয়ার কারনে এর জনপ্রিয়তাও দিন দিন বাড়ছে। বলার অপেক্ষা রাখেনা যে এই ধরণের উৎসব পর্যটক আকর্ষণের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।

Photo by Shafqat Ameen

Photo by Shafqat Ameen

তবে সাকরাইনের আয়োজন কিন্তু ঘুড়ি ওড়ানোর মাঝেই সীমাবদ্ধ নয়। সন্ধ্যা নামার সাথে সাথে পুরান ঢাকা সেজে ওঠে এক অন্য রূপে। ফানুস ওড়ানো, আতশ ফাটানো এবং মুখে কেরোসিন নিয়ে আগুনে ফুক। সবমিলিয়ে এক অন্য রকম অনুভূতি। আর অনেকেতো ডিজে পার্টিরও আয়োজন করেন।

Photo By Shafqat Ameen

Photo By Shafqat Ameen

এই সকল আয়োজনে সামিল হতে ঢাকা সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ জড় হতে থাকে পুরান ঢাকায়। আশা করছি এই আয়োজন একদিন দেশের গন্ডি পেড়িয়ে সারা বিশ্বে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠবে।

Share.

Leave A Reply