আজ আমরা আপনাদের নিয়ে যাব বাংলার ঐতিহ্যমন্ডিত জেলা দিনাজপুর। যেতে যেতে আমরা দিনাজপুর সম্পর্কে দুই একটি কথা জেনে নেই।
সাহিত্য ও সংস্কৃতির ঐতিহ্যমন্ডিত দিনাজপুরের ইতিহাস অত্যন্ত প্রাচীন ও সমৃদ্ধ। বিশেষজ্ঞদের মতে, ভারতের ছোট নাগপুর, বিন্ধ্যা পর্বত প্রভৃতি লাখ লাখ বছরের প্রাচীন স্থানগুলোর মৃত্তিকার সমগোত্রীয় দিনাজপুরের মাটি। বহুকাল পূর্বে হিমালয় পর্বতের ভগ্নীরূপে জন্ম নেয়া বরেন্দ্র ভূমির হৃদয়-স্থানীয় স্থান দিনাজপুর। লোকশ্রুতি অনুযায়ী জনৈক দিনাজ অথবা দিনারাজ দিনাজপুর রাজপরিবারের প্রতিষ্ঠাতা। তাঁর নামানুসারেই রাজবাড়ীতে অবস্থিত মৌজার নাম হয় দিনাজপুর। পরবর্তীতে ব্রিটিশ শাসকরা ঘোড়াঘাট সরকার বাতিল করে নতুন জেলা গঠন করে এবং রাজার সম্মানে জেলার নামকরণ করে দিনাজপুর।
দিনাজপুর আমাদের দেশের একটি স্বপ্নের শহর, যার পরিচয় ও সৌন্দর্য সম্পর্কে হয়ত হাতে কলমে লিখে ব্যাখ্যা করাটা অনেকটাই দুরুহ ব্যপার। দিনাজপুর বাংলাদেশের একটি পর্যটনশিল্প সমৃদ্ধ জেলা। এই জেলার লিচু ও সুগন্ধী চাল কিন্তু বেশ বিখ্যাত। এই অঞ্চলের দর্শনীয় স্থানসমূহের মধ্যে কান্তজীউ মন্দির, দিনাজপুর রাজবাড়ি, রামসাগর দিঘি ও স্বপ্নপুরী অন্যতম।

Dinajpur2

দিনাজপুরকে এক কথায় আমাদের উত্তরবঙ্গের প্রাণ বলা চলে, আর তা কেনই বা নয়? যেখানে রয়েছে রাজবাড়ী, রামসাগরের মত অলৌকিক দিঘী এবং স্বপ্নপুরির মত স্বপ্নের পারিবারিক জায়গা। আসলে সব মিলিয়ে এক কথায় যদি দিনাজপুরকে ব্যাখ্যা করতে যাই তখন একটা কথাই বলা যায়, আর সেটা হল বহু মুঘলীয় নিদর্শনের এক অভূতপূর্ব সমন্বয় হচ্ছে দিনাজপুর। আরেকটি কথা, সেই অষ্টাদশ শতাব্দীর শ্রেষ্ঠ শিল্পীদের হাতে নির্মিত এক আশ্চর্য মন্দিরও রয়েছে এই শহরে আর তার নাম হল ‘কান্তজিউর মন্দির’। এই মন্দির এর এক একটি ইটে খচিত আছে সনাতন ধর্মাবলম্বীদের সকল দেবদেবীর বিগ্রহ । কি দেখতে পাচ্ছেন তো? সবচেয়ে আশ্চর্যের বিষয় হচ্ছে যে, এই মন্দিরকে কখনোই একটি ক্যামেরার রিলে পূর্ণাঙ্গভাবে ছবি বন্দী করা সম্ভব হয় না।

Kantojiur-Temple2

 

আসলে পুরো দিনাজপুরটাই এক অদ্ভুত আবহাওয়াতে বেষ্টিত। যেকোনো ঋতুতে যেন এই পুরো শহরটাকে মনের মত করে সাজিয়ে তোলে, না শীত না গরম এ যেন এক অন্য রকম অনুভূতি। এখানকার মানুষগুলোও ঠিক এই শহরের মতই সুন্দর মন মানসিকতা বহন করে চলে। খুব আন্তরিকতা, মাধুর্যপূর্ণ কথাবার্তা আর ভালবাসায় পূর্ণ হৃদয় এই তিন শব্দের মধ্যে এখানকার প্রতিটা মানুষের বিচরণ । চাইলে এখনি চলতি পথে কয়েকজনের সাথে কথা বলে পরীক্ষা করে নিতে পারেন।

Ramsagor

ধরে নিন আপনি ছুটিতে কোথাও ঘুরতে যাবেন তাহলে আমাদের এই দিনাজপুরকে আপনার ভ্রমন গন্তব্য হিসেবে বেঁছে নিন। এখানে আপনি পাবেন রাজবাড়ী, ঐতিহ্যবাহী কান্তজিউর মন্দির, অলৌকিক রামসাগর দিঘী এবং স্বপ্নপুরী। আর এইস্থানগুলো প্রত্যেকটিই নয়নাভিরাম। রামসাগর দিঘীর একটি কথা না বললেই নয়, আর সেটি হল এই দিঘীর পানির পরিমান সর্বদা অপরিবর্তনীয়। আর এই রকম আরও নানা রকম চমকপ্রদ রহস্যে ভরপুর আমাদের সবার প্রিয় দিনাজপুর।

Dinajpur

বলে রাখি যারা ঢাকা থেকে দিনাজপুর যেতে চান তাহলে রেলপথ কিংবা স্থলপথ যেকোনোভাবেই যেতে পারেন। যারা বাসে যেতে ইচ্ছুক তারা ঢাকার গাবতলী বাসস্ট্যান্ড বা শ্যামলি বাসস্ট্যান্ড থেকে যেতে পারবেন। বাস সকাল থেকে সন্ধ্যা প্রায় সময়ই পাওয়া যায়। নন এসি ভাড়া ৫০০ টাকা এবং এসি ৮০০ টাকা জন প্রতি।

আর ট্রেনে চরে যেতে চাইলে সেটাও পারেন। কমলাপুর থেকে একতা এক্সপ্রেস ও দ্রুতজান এক্সপ্রেস যথাক্রমে সকাল ১০ টায় এবং সন্ধ্যা ৭.৪০ এ ছেড়ে যায়। আজ তাহলে এ পর্যন্তই। আবার দেখা হবে বাংলার অন্যকোন প্রান্তে, আমাদের সঙ্গেই থাকুন।

Share.

2 Comments

  1. Porjotonlipi Desk on

    আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

Leave A Reply