পর্যটনলিপি আপনাদের ঘুরিয়ে দেখাচ্ছে নাটোরের সব দর্শনীয় স্থান। তার ধারাবাহিকতায় আজ আমরা ঘুরে দেখব বিখ্যাত চলন বিল।
চলন বিল বাংলাদেশের সবচেয়ে বড় বিল । জলায়শটি ২৪.৩৫০হতে ২৪.৭০০উত্তর এব‌ং ৮৯.১০০হতে ৮৯.৩৫০পূর্ব অক্ষাংশে অবস্থিত যা নাটোর জেলার সিংড়া, গুরুদাসপুর ও বড়াইগ্রাম উপজেলা,নওগাঁ জেলার আত্রাই উপজেলা, পাবনার ভাঙ্গুরা ও চাটমোহর উপজেলা এবংসিরাজগঞ্জ জেলার তারাস, উল্লাপাড়া ও রায়গঞ্জ উপজেলা জুড়ে অবস্থিত । চলন বিলের আকার বর্ষাকালে ৩৫০ বর্গ কিলোমিটারেরঅধিক এবংশুকনো মৌসুমে প্রায় ৯০ কিলোমিটার এবং এই জলাশয়টি দেশের মৎস্য উৎপাদনে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।

Cholon-Bill1
চলন বিল দেখতে দেখতে আপনাদের নাটোর সম্পর্কিত কিছু কথা জানিয়ে দেই। ভারতবর্ষের ইতিহাসে নাটোর একটি বিশিষ্ট স্থানের নাম । এই নাম তার শাসকশ্রেণী এবং তার অধিবাসীদের জীবনসংগ্রাম আর সংস্কৃতির কারণেই ইতিহাস বিখ্যাত । পাঠান-মোঘল-ইংরেজ এমনকি পাকিস্তানি দুঃশাসনের ইতিহাসে যুগে যুগে শোষণ বঞ্চণা আর নির্যাতনের বিরুদ্ধে আত্ম অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে উল্লেখযোগ্য হয়ে আছে ।

Cholon-Bill2

১৯৫২ এর ভাষা আন্দোলন, ৬২ এর সাম্প্রদায়িক শিক্ষা কমিশন বিরোধী আন্দোলন , ৬৬ এর ছয় দফার সমর্থনে আন্দোলন, ৬৯ এর গণঅভ্যূত্থান এবং ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে নাটোরবাসির অবদান দেশের অপরাপর জেলাগুলোর চেয়ে কম নয় । সে কারণে নাটোর ঐতিহাসিকভাবে শুধু ভারতবর্ষের ইতিহাসেই নয়, সভ্য দুনিয়ার সকল দেশে তার স্বতন্ত্র্য পরিচিতি আছে ।
আর নাটোরের কাঁচাগোল্লার কথা মনে আছে তো? নাটোর এসে কিন্তু কাঁচাগোল্লা খাওয়ার কথা একদম ভুলা যাবেনা। তাহলে চলে আসুন বনলতা সেনের ‘নাটোর’ দেখতে।

Share.

Leave A Reply