Porjotonlipi

ঐতিহ্যবাহী নাটোর – পর্ব ৩

নাটোরের চলন বিল শুধু নাটোর নয় বাংলাদেশের একটি অন্যতম আকর্ষণ। চলন বিল বাংলাদেশের সবচেয়ে বড় বিল । 

নাটোরের চলন বিল এর সৌন্দর্য্য

আকৃতি ও বিশালতা

জলায়শটি ২৪.৩৫০হতে ২৪.৭০০উত্তর এব‌ং ৮৯.১০০হতে ৮৯.৩৫০পূর্ব অক্ষাংশে অবস্থিত যা নাটোর জেলার সিংড়া, গুরুদাসপুর ও বড়াইগ্রাম উপজেলা,নওগাঁ জেলার আত্রাই উপজেলা, পাবনার ভাঙ্গুরা ও চাটমোহর উপজেলা এবং সিরাজগঞ্জ জেলার তারাস, উল্লাপাড়া ও রায়গঞ্জ উপজেলা জুড়ে অবস্থিত। চলন বিলের আকার বর্ষাকালে ৩৫০ বর্গ কিলোমিটারেরঅধিক এবংশুকনো মৌসুমে প্রায় ৯০ কিলোমিটার এবং এই জলাশয়টি দেশের মৎস্য উৎপাদনে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে । চলন বিল গঠনকারী ছোট ছোট বিলগুলি পশ্চিম থেকে পূর্বে যথাক্রমে:

পূর্ব মধ্যনগর, পিপরুল, ডাঙাপাড়া, লারোর, তাজপুর, চলন, ব্রিয়াশো, চোনমোহন, শাতাইল, গজনা, বড়বিল, সোনাপাতিলা, ঘুঘুদহ, কুরলিয়া, চিরল

Cholon-Bill1

ইতিহাসে চলন বিল এর ভূমিকা

১৯৫২ এর ভাষা আন্দোলন, ৬২ এর সাম্প্রদায়িক শিক্ষা কমিশন বিরোধী আন্দোলন , ৬৬ এর ছয় দফার সমর্থনে আন্দোলন, ৬৯ এর গণঅভ্যূত্থান এবং ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে নাটোরবাসির অবদান দেশের অপরাপর জেলাগুলোর চেয়ে কম নয় । সে কারণে নাটোর ঐতিহাসিকভাবে শুধু ভারতবর্ষের ইতিহাসেই নয়, সভ্য দুনিয়ার সকল দেশে তার স্বতন্ত্র্য পরিচিতি আছে ।

ভারতবর্ষের ইতিহাসে নাটোর একটি বিশিষ্ট স্থানের নাম । এই নাম তার শাসকশ্রেণী এবং তার অধিবাসীদের জীবনসংগ্রাম আর সংস্কৃতির কারণেই ইতিহাস বিখ্যাত । পাঠান-মোঘল-ইংরেজ এমনকি পাকিস্তানি দুঃশাসনের ইতিহাসে যুগে যুগে শোষণ বঞ্চণা আর নির্যাতনের বিরুদ্ধে আত্ম অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে উল্লেখযোগ্য হয়ে আছে । আর নাটোরের কাঁচাগোল্লার কথা মনে আছে তো? নাটোর এসে কিন্তু কাঁচাগোল্লা খাওয়ার কথা একদম ভুলা যাবেনা। তাহলে চলে আসুন বনলতা সেনের ‘নাটোর’ দেখতে।

Cholon-Bill2

কিভাবে যাবেন নাটোরের চলন বিল

আপনারা নাটোর শহর থেকে সরাসরি রিক্সা বা সিএনজি যোগে সেখানে চলে যেতে পারবেন।

 

 

Porjotonlipi Desk

Add comment